বুধবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৪

আমার লন্ডনে রাহুল রায়চৌধুরী মামুদপুর, ১৭/৯/২০১৪


আমার লন্ডনে
রাহুল রায়চৌধুরী
শোনো আজ বলি শোনো বসে সবে
কিছুবা গোপনে কিছু অবকাশে
লড়াকু ইমেজ এ দেশে বিদেশে
রাজনীতি করি প্রবল আবেগে
মাথা দিয়ে নয় চাটুকার বশে
ছেড়ে নয় কথা হোক না সে কেউ
হতে পার কেউ ধর্ষিতা তুমি
প্রোফেসর হও, অথবা স্টুডেন্ট
সাবধান ! নেব চামড়া উঠিয়ে
আছে আমাদের লাঠিয়াল দলে
আইনও আমার পুলিশও আমারই
আমিই শাসক, বিচারক আমি
শাস্তি যা দেবো মেনে নিয়ো সবে
সভ্য দেশের নাগরিক যত
শোনো ঘ্যান ঘ্যান চ্যানেলে চ্যানেলে
খবরের পিছে কেন ঘোরো মিছে
বলবো যা আমি ধ্রুব সত্য সে
আমিই বিধাতা গদি যে আমারই
পরিবর্তন চেয়েছ তোমরা
ঘোলা জলে মাছ ধরেছি কেবলই
নেপো ভাবছ কি, ভেবো না, ভেবো না
ফুলে ফেঁপে জেনো সারদা আমারই
আগে পিছে ঘোরো দান দেবো গুনে
দ্যাখোনি কবিতা, কবিও আমারই
এঁকেছি ছবি যে লক্ষে, হাজারে
কিনে নিয়েছে যে, আজ বসে জেলে
মিশিয়েছি দুধ গঙ্গার জলে
খাতায় খাতায় বেনো জল মিশে
এখনও শুনছো বলছি যা বসে
লন্ডন বলে এনেছি যেখানে
এসেছ আয়েশে আজ কেন জ্বলে
আরাম্‌সে থাকো চোখ কান বুজে
নিজ হাতে গড়া (এ) নরক আমারই ...
মামুদপুর, ১৭/৯/২০১৪

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন