কবিতা কাকে বলে ?
চরণে চরণে মাত্রা ভাঙিয়া, ছন্দ ও অন্তমিল বজায় রাখিয়া যাহা লেখা হয় তাহাই কবিতা। এই ভাষারীতি যেমন অচল, তেমনি অচল এই ডেফিনেশন।
এর পরে ভাবনা বদলে গেল। কবিতার সঙ্গা বদলে এল গদ্য কবিতা। গদ্য কবিতার মূল সুরটা কি ? অন্তমিল ও ছন্দের জায়গা থেকে বেরিয়ে এসে ভাব ও মাত্রাগত জায়গাটিতে ঠিক থাকলেই কবিতা কবিতা হয়ে উঠত। সেদিন ও গেল, সেও মেলা দিন। এখন নাকি চলছে মুক্তগদ্য। কি তার আকার প্রকার, ছন্দ ব্
চরণে চরণে মাত্রা ভাঙিয়া, ছন্দ ও অন্তমিল বজায় রাখিয়া যাহা লেখা হয় তাহাই কবিতা। এই ভাষারীতি যেমন অচল, তেমনি অচল এই ডেফিনেশন।
এর পরে ভাবনা বদলে গেল। কবিতার সঙ্গা বদলে এল গদ্য কবিতা। গদ্য কবিতার মূল সুরটা কি ? অন্তমিল ও ছন্দের জায়গা থেকে বেরিয়ে এসে ভাব ও মাত্রাগত জায়গাটিতে ঠিক থাকলেই কবিতা কবিতা হয়ে উঠত। সেদিন ও গেল, সেও মেলা দিন। এখন নাকি চলছে মুক্তগদ্য। কি তার আকার প্রকার, ছন্দ ব্
যকরণ, কবিরাই ঠাওর করে উঠতে পারছে কিনা সন্দেহ। বড় বড় প্যারাগ্রাফ যাতে মাত্রা পর্যন্ত রক্ষিত হচ্ছে না তাও কবিতা বলে বিবেচিত। অতএব কবিতার গন্ডি কতটা বাড়ল সেটাই দেখার বিষয়
তাই বলব কবিতা ডেফিনেশন অনুযায়ী হওয়া তেমন বড় ব্যাপার না। কতটা ভেতরে গিয়ে লাগল। শব্দগুলো কতটা পোড়া্ল, কতটা কাদাল কিংবা হাসাল ওটাই কবিতার সঙ্গা নির্ধারণে এযুগের মাপকাঠি। মানুষভেদে যা আবার বদলে বদলে যায়
তাই বলব কবিতা ডেফিনেশন অনুযায়ী হওয়া তেমন বড় ব্যাপার না। কতটা ভেতরে গিয়ে লাগল। শব্দগুলো কতটা পোড়া্ল, কতটা কাদাল কিংবা হাসাল ওটাই কবিতার সঙ্গা নির্ধারণে এযুগের মাপকাঠি। মানুষভেদে যা আবার বদলে বদলে যায়
—
কবিতায় মাত্রা কাকে বলে?
উত্তরমুছুন