বুধবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৩

"একুশের বাংলা বাঙালির একুশ!"


"একুশের বাংলা বাঙালির একুশ!"


আমি বাংলায় গান গাই,আমি বাংলার গান গাই

আমি আমার আমিকে চিরদিন-এই বাংলায় খুঁজে পাই


আমি বাংলায় দেখি স্বপ্ন, আমি বাংলায় বাঁধি সুর


আমি এই বাংলার মায়া ভরা পথে, হেঁটেছি এতটা দূর


বাংলা আমার জীবনানন্দ, বাংলা প্রাণের সুখ


আমি একবার দেখি, বার বার দেখি, দেখি বাংলার মুখ॥


আমি বাংলায় কথা কই, আমি বাংলার কথা কই


আমি বাংলায় ভাসি, বাংলায় হাসি, বাংলায় জেগে রই


আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার


আমি সব দেখেশুনে খেপে গিয়ে-করি বাংলায় চিৎকার


বাংলা আমার দৃপ্ত স্লোগান, ক্ষিপ্ত তীর ধনুক


আমি একবার দেখি, বার বার দেখি, দেখি বাংলার মুখ॥


আমি বাংলায় ভালোবাসি, আমি বাংলাকে ভালোবাসি


আমি তারই হাত ধরে সারা পৃথিবীর-মানুষের কাছে আসি


আমি যা কিছু মহান বরণ করেছি বিনম্র শ্রদ্ধায়


মিশে তেরো নদী, সাত সাগরের জল গঙ্গায়-পদ্মায়


বাংলা আমার তৃষ্ণার জল, তৃপ্ত শেষ চুমুক


আমি একবার দেখি, বার বার দেখি, দেখি বাংলার মুখ॥


——————-
প্রতুল মুখোপাধ্যায়




শয়নে স্বপনে ভাবি যে তোমারে

তুমি থাক মোর সদা চিন্তনে  

তোমা বিনা কোন ভাষা না আসে মনে

তুমি থাক মোর হৃদয় পরানে 

ত্রিভুবনজিৎ মুখার্জী 

‎|| ২১ এর গান ||

আজ হোক সুপ্রভাত
আজ শুধু ‘বাংলা’ হোক ভাষা
শান্তি পাক শহিদেরা
আজ শুধু এ’টুকু প্রত্যাশা ।

এ’মাটি দিল যে সুর
এ আকাশ দিয়েছে যে গান
আজ শুধু বেঁচে থাকা
বুকে নিয়ে সেই সম্মান ।

আজ শুধু জেনে নেওয়া
মাতৃভাষা কত মধুময়
আজ শপথের দিন
বাংলা হোক অমর অক্ষয় ।

- শঙ্কর বন্দ্যোপাধ্যায়



1 টি মন্তব্য: