শুক্রবার, ২৮ জুন, ২০১৩

আমি দেখেছি খালের ঘোলা জল ...আলি প্রান


আমি দেখেছি খালের ঘোলা জল
জলে পুঁটির নাচ
সেই চোখে দেখে নাও তুমি
অপেরার নৃত্য-কাচ
আমার কোচরে মাছের নৃত্য
আমার কোচরে শাক
তোমার ভুবনে ফুল আর ফল
প্রজাপতি রং থাক
বাবুই আমার বড় ভালো লাগে
আমি পাপিয়া খুঁজি
মায়ের আঁচলে মুখ মুছে আমি
তার কোলে চোখ বুজি
তুমি দেখি নাও কম্পিউটার
কল্পনা হার মানা
ঘুমাও তুমি তাপানুকূলে
কোন কাজে নেই মানা

আমার ঘুড়ি আমার নাটাই
আমার বাবুই বাসা
আমার কোচর ভাইত্যা কিংবা
শিয়াল-মুতিতে ঠাসা
কাচা পাকা ধান গমের নৃত্য
খেসারি সরিষার হাসি
কাঁচা মটরের মিষ্টি-দানা
সবচেয়ে ভালো বাসি
তোমার চারপাশ কাচের দেয়াল
খাঁচায় বন্দি পাখি
তোমার চোখে হাজার স্বপ্ন
সপ্নকথক আঁখি

আমার দুচোখ শিশিরে ধোয়া
কাকের মত চোখ
আমার চোখে স্বপ্ন ভালোবাসা
আমার চোখে শোক
আমার চোখে খরস্রোতা নদী
দুখের ভাঙ্গা ভেলা
আমার চোখে বিজলী চমক
হাসি কান্নার খেলা
এই চোখ দেখে সব সুন্দর
তোমার হৃদয়ে বসে
এই চোখ সব অজানাকে জেনে
বাঁকা হাসি ফের হাসে

আমি যা পারিনি ভুলেও দেখিতে
কল্পনাও করেনি সাহস
তোমাতে আমার দৃষ্টি রাখিয়া
উড়িয়েছি হৃদয় সারস

আমার দুচোখ আঁধার গুছাবে
দেখাবে কাউকে আলো
অন্যের চোখে বেঁচে রব আমি
এর চেয়ে বলো কি ভালো? —

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন